১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ■ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এ বছর মুক্তি পাওয়া প্রিয়তমা’-ই ছিল সবচাইতে ব্যবসাসফল! তারপরেই সুড়ঙ্গ!

||

বিনোদন গল্প.কম

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Print

এ বছর সিনেমা মুক্তির সংখ্যা গতবছরের চেয়ে বেশি। ব্যবসাসফলতার বিচারেও এ বছর এগিয়ে। বিগত বছরের প্রথমার্ধে মুক্তি পেয়েছিল ১৮টির মতো সিনেমা; যার একটিও ব্যবসায়িকভাবে হল থেকে মুনাফা তুলতে পারেনি। অথচ এ বছরের প্রথমার্ধে সিনেমা মুক্তির সংখ্যা ৩৩, এর মধ্যে  ঝুলিতে রয়েছে সুপারডুপার ব্যবসাসফল সিনেমাও।

ব্যবসা সফলতার বিবেচনায় সেরা অবস্থানে আছে ঈদুল আজহায় মুক্তিপ্রাপ্ত শাকিব খান অভিনীত ও হিমেল আশরাফ পরিচালিত ‘প্রিয়তমা’। দীর্ঘদিন পর এই সিনেমাটি  ব্যাপক দর্শককে হলে টানতে সক্ষম হয়। ভাগ্যে জোটে ব্লকবাস্টার সুপারহিটের তকমাও। শুধু দেশে নয়; দেশের বাইরেও সিনেমাটি ব্যবসার দিক থেকে একের পর এক রেকর্ড গড়েছে।

জানা গেছে, উত্তর আমেরিকার বাজারে বিক্রির দিক থেকে বাংলাদেশের সেরা সিনেমার তালিকায় তৃতীয় অবস্থানে উঠে আসে এ সিনেমা। সিনেমাটির সেখানকার ডিস্ট্রিবিউটর সংস্থা স্বপ্ন স্কেয়ারক্রো জানিয়েছে, উত্তর আমেরিকায় ২০২৩ সালের সেরা বাংলাদেশি সিনেমা ‘প্রিয়তমা’। সংস্থার ভাষ্যমতে, সিনেমাটি সেখানে মোট আয় করে মোট ১ লাখ৩২ হাজার ২৩৫ ডলার।

প্রিয়তমা-এর বাইরে যে সিনেমাটি এ বছর মোটামুটি আলোচনায় ছিল, নিঃসন্দেহে সেটি ‘সুড়ঙ্গ‘। প্রিয়তমা-র সাথে একই ঈদে মুক্তি পায় রায়হান রাফি পরিচালিত এই সিনেমাটি। এই সিনেমা দিয়ে নাটকের অভিনেতা আফরান নিশোর সিনেমায় অভিষেক হয়। প্রযোজনা সংস্থা চরকি ও সিনেমাটির নির্মাতা রায়হান রাফি ভাষ্যমতে, সুড়ঙ্গও দেশে এবং দেশের বাইরে দর্শকের আগ্রহের জায়গায় ছিল। ব্যবসাসফলতায়ও কম যায়নি।

এই যখন অবস্থা বছরের প্রথমার্ধের সিনেমায়, সে বিবেচনায় দ্বিতীয়ার্ধে কিন্তু ফ্লপ সিনেমার ছড়াছড়ি। প্রথমার্ধের তুলনায় বছরের দ্বিতীয়ার্ধে সিনেমা মুক্তির সংখ্যাও কিন্তু কম ছিল। দ্বিতীয়ার্ধে মুক্তি পায় ১৭টির মতো দেশীয় সিনেমা। তবে ঘটনা হচ্ছে, এই সিনেমাগুলোর একটিও হল থেকে মুনাফা তুলে আনতে সক্ষম হয়নি। বলা চলে এই সিনেমাগুলো এ বছর মুক্তি পাওয়া ‘প্রিয়তমা’ কিংবা ‘সুড়ঙ্গ’ এর ধারেকাছেও যেতে পারেনি। কেবল ‘একাত্তরের সেইসব দিন’ ছবিতে কিছুটা দর্শক টানার সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু ‘এমআর-৯’ ও ‘অন্তর্জাল’ নিয়ে প্রযোজকদের মনে যে বড় প্রত্যাশা ছিল, তার ধারেকাছেও দর্শক টানতে পারেনি ছবিগুলো।

অন্যদিকে এ বছর মুক্তি পাওয়া ভারতীয় হিন্দি সিনেমা ‘জওয়ান’ ব্যবসা করেছে।

সবশেষে জেনে নিই, ২০২৩ এ মুক্তি পাওয়া মোট ৫০টিরও অধিক সিনেমার মধ্যে উল্লেখযোগ্য কিছু সিনেমার নাম- ব্ল্যাকওয়ার, অ্যাডভেঞ্চার অব সুন্দরবন, সাঁতাও, ভাগ্য,বীরকন্যা প্রীতিলতা,কথা দিলাম,মন দিয়েছি তারে,বুবুজান, মায়ার জঞ্জাল, ওরা ৭ জন, জে কে ১৯৭১, একটি না-বলা গল্প, রেডিও,লিডার: আমিই বাংলাদেশ,লোকাল,জ্বীন, শত্রু,আদম,কিল হিম, পাপ, প্রেম প্রীতির বন্ধন,আদিম, মা,সুলতানপুর, আমি টোকাই,যেমন জামাই তেমন বউ, ফিরে দেখা, ফুলজান, প্রিয়তমা, সুড়ঙ্গ, প্রহেলিকা, লাল শাড়ি, ক্যাসিনো, মাইক, গোয়িং হোম, ১৯৭১ সেই সব দিন, আম কাঁঠালের ছুটি, এমআর-৯, ঘর ভাঙা সংসার, সুজন মাঝি, অন্তর্জাল, বৃদ্ধাশ্রম, দুঃসাহসী খোকা, ইতি চিত্রা, মুজিব:একটি জাতির রূপকার, মেঘের কপাট, অসম্ভব, যন্ত্রণা,আজব ছেলে,মৃত্যুঞ্জয়ী প্রভৃতি। এর বাইরেও মাল্টিপ্লেক্সে হলিউডের ছবির পাশাপাশি এ বছর আমদানি করা সিনেমা পাঠান,জওয়ান, টাইগার থ্রি, অ্যানিম্যাল, মানুষ মুক্তি পায়। বছরের শেষ মুক্তি পাওয়া সিনেমার তালিকায়ও রয়েছে বলিউডের সিনেমা। শাহরুখ খান অভিনীত ‘ডানকি’ সিনেমা মুক্তির মাধ্যমেই দেশের সিনেমা হলগুলো ২০২৩-কে বিদায় জানাচ্ছে।

নিউজটি ‍শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

আরো খবর