১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ■ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আবারও মঞ্চে আসছে আশীষ খন্দকার নির্দেশিত সাড়াজাগানো নাটক ‘বউদের পাঠশালা’

||

বিনোদন গল্প.কম

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Print

আশীষ খন্দকারের নাটক মানেই ভিন্ন চমক। সেটা হোক শোবিজে, কিংবা মঞ্চে। মঞ্চে অবশ্য তিনি নিজে অভিনয় করছেন না, করাচ্ছেন। শোবিজ অঙ্গনের পরিচিত মুখ আশীষ খন্দকার একজন অভিনতা। ব্যস্ত সময় পার করছেন বড় পর্দা ও ওটিটির কাজে। অথচ এই ব্যস্ততার মাঝেও মঞ্চে নিয়মিত নির্দেশনা দিয়েই যাচ্ছেন তিনি। তারই ধারাবাহিকতায় তার নির্দেশনায় আগামী (২৪ মার্চ, সন্ধ্যা ৭টায়) বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হতে যাচ্ছে বিখ্যাত ফরাসি নাট্যকার মলিয়ের-এর লেখা কমেডি ‘দ্য স্কুল ফর ওয়াইভসেএর বাংলা রূপান্তর- বউদের পাঠশালা। নাটকটির বাংলা রূপান্তরটিও আশীষ খন্দকার নিজে করেছেন মাইলস ম্যালসনের ইংরেজি অনুবাদ থেকে।

এ নাটকের গল্প সম্পর্কে আশীষ খন্দকার বলেন- জনবহুল প্যারিসের চৌরাস্তার মোড়ে আর্নোলফির বাড়ি। বেশ কয়েকদিন পর ধনী বুড়ো তার বাসায় ফিরে আসে। কিন্তু ইতিমধ্যে সে তার ছদ্ম নাম রেখেছে ‘লা সুচি’। শিশু বয়স থেকে পালিত আগনিসকে বিয়ে করার ব্যাপারে মনস্থির করে। অনভিজ্ঞ আগনিস, যখন তার বয়স ছিল ছয় বছর, তখন থেকেই বুড়ো আর্নোলফি তার সুন্দর ভবিষ্যৎ তৈরি করতে ও নিজের জীবনের সঙ্গে জড়াতে স্বপ্নবিলাসী হয়। বাধিত বউদের মতো আগনিসকে সে শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে প্রয়াসী হয়। হঠাৎ করে আর্নোলফি তার পুরোনো বন্ধু ওরেন্টোর ছেলে হোরেসকে দেখে আনন্দে আপ্লুত হয়ে ওঠে।

যুবক হোরেস তার বাবা ওরেন্টোর আসার আগেই প্যারিসে চলে আসে, আর্নোলফির অনুপস্থিতিতে আগনিসের সঙ্গে তার দেখা হয়। হোরেস জানে না, এই সেই ছদ্মবেশী ‘লা সুচি’ যে কি না তার বাবার পুরোনো বন্ধু আর্নোলফি। হোরেস আগনিসের সঙ্গে বাঁধনহারা প্রণয় রচনা করে। ঘটনাচক্রে হোরেস আর্নোলফির কাছেই আগনিসকে পেতে সাহায্য প্রার্থনা করে। আর্নোলফি আগনিসের কাছে জানতে চায় যে তার অনুপস্থিতিতে এক যুবক এ বাড়িতে আসে কিনা এবং আগনিসের সঙ্গে প্রণয় রচনা করে কিনা। আর্নোলফি আগনিসকে বলে, সে যা করছে সেটা হলো যৌবনের অপব্যবহার। সে আগনিসকে তার আচরণের দিকে মনোযোগী হতে বলে। আগনিস শুধু আর্নোলফিকেই বিয়ে করবে। আর্নোলফি আগনিসকে ‘বই’ দেয় এবং শিক্ষা নিতে বলে। কীভাবে বউয়েরা স্বামীর অনুগত থাকবে। কিন্তু আগনিসও জিদ ধরে সে হোরেস্কে ছাড়া অন্য কাউকে বিয়ে করবে না।

কি হবে এর পরিনতি? দ্বন্দ্বের সমাধানই বা কি হবে? জানতে হলে দেখতে হবে এই নাটকের মঞ্চায়ন। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন মোহাম্মদ আমিন, তোতো তিমথীয়, আবুল ফজল, পারভেজ রানা, কিংশুক খান, ইফতেখার পলাশ, মানিসা অর্চি ও সংগীত বাড়ৈ। নাটকটির শিল্প নির্দেশনার দায়িত্বে আছেন সংগীত বাড়ৈ।

নিউজটি ‍শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

আরো খবর